Sunday, December 30, 2012

অনেক সময় দেখা যায় অনেক চেষ্টা, ব্যায়াম এবং ডায়েট মেনে চলার পরেও ফিট থাকা কঠিন হয়ে যায়। এর পেছনে মূল কারণ হতে পারে আমাদের রক্তের গ্রুপ। তাই সুস্বাস্থ্য নিশ্চিত করতে আমাদের রক্তের গ্রুপ বুঝে খ্যাদ্য নির্বাচন করতে হবে। আর রক্তের গ্রুপ বুঝে খাদ্য নির্বাচনেরএই পদ্ধতিটির নাম ব্লাড গ্রুপ ডায়েট
 সুস্বাস্থ্যের রহস্য লুকিয়ে আছে আমাদের রক্তের মধ্যে। কিন্তু আমরা তা না বুঝে আমদের জন্য উপকারী খাদ্যগুলোকে অনেক সময় এড়িয়ে যাই। আমাদের রক্তের গ্রুপ অর্থা , বি, এবি অথবা বুঝে খাদ্য তালিকা তৈরি করতে হবে।
 একেক ধরনের রক্তের গ্রুপধারীদের পাচক প্রক্রিয়া একেক রকমের হয়ে থাকে। পাচক প্রক্রিয়ার এই ভিন্নতার জন্য প্রধান হিসেবে লেকটিনকে বিবেচনা করা হয়। যদি আমরা এমন কিছু খাই যা আমাদের লেকটিনের উপযোগী না তাহলে তা আমাদের দেহের উন্নয়নে কোনো কাজেই আসবে না। কিন্তু লেকটিনের চাহিদা বুঝে খাদ্য গ্রহণ করা গেলে সুস্বাস্থ্য নিশ্চিতের পাশাপাশি, দীর্ঘস্থায়ী অসুখ থেকেও মুক্তি পাওয়া যাবে।
যাদের রক্তের গ্রুপ (পজেটিভ এবং নেগেটিভ উভয়ই), তারা সবজির ওপর পুরোপুরি ভরসা রাখতে পারেন। সবজি কখনোই তাদের নিরাশ করবে না। সবজির পাশাপাশি নিয়মিত যোগব্যায়াম করলে সুস্বাস্থ্য অর্জন আরো সহজ এবং দ্রুত হবে। তবে এই গ্রুপের রক্তধারীদের উচ্চমাত্রার প্রোটিনসমৃদ্ধ খাবার এড়িয়ে, কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাবার বেছে নিন।
 রক্তের গ্রুপ যাদের বি, তারা বেশি করে দুধ খেলে দ্রুত উপকার পাবেন। কিন্তু যদি ভুট্টা, মটরশুঁটি এবং বাদাম জাতীয় খাবারগুলো এড়িয়ে যান তাহলে কোনো সমস্যা হবে না। কারণ এই খাবারগুলোর উপকারী উপাদন বি গ্রুপের মানুষদের দেহে খুব বেশি কাজ করে না।
অন্যদিকে এবি গ্রুপের মানুষরা এবং বি দুই গ্রুপের জন্য উপকারী খাবারগুলো খেতে পারবে। কারণ এরা দুই গ্রুপের মধ্যেই পরে।
তবে সবচেয়ে খুশির খবর হচ্ছে গ্রুপধারীদের জন্য। এরা ইউনিভার্সালি একসেপ্টেড গ্রুপ
এই গ্রুপের মানুষের দেহে সব ধরেনর পুষ্টিকর খাবারই দ্রুত কাজে আসে। এদের জন্য কোনো বিশেষ ব্লাড গ্রুপ ডায়েট নেই।
তবে, ব্যায়ামের ক্ষেত্রে একেক গ্রুপের মানুষকে একেক রকমের পদ্ধতি। গ্রপের জন্য দৌড়ানো ভালো, বি গ্রুপের জন্য হাঁটা অনেক উপকারী এবং গ্রুপের জন্য যোগব্যায়াম ভালো ফল দিবে।
তবে সাবধান, অতিরিক্ত কোনো কিছুই ভালো না। সব কিছুর পরিমিত মাত্রা, সুস্বাস্থ্য অর্জনের জন্য সবচেয়ে উত্তম।
---------------------------------------------------------------------------
সুস্থতার অভিজাত মুখপাত্র .::দেহ::. জীবনের ঠিকানা।

Facebook Comments Plugin Bloggerized by BD WEBDESIGN

0 comments:

Post a Comment

  • RSS
  • Delicious
  • Digg
  • Facebook
  • Twitter
  • Linkedin
  • Youtube